আজভস্টাল স্টিল কারখানা থেকে সব বেসামরিক নাগরিক উদ্ধার

ইউক্রেনের অবরুদ্ধ মারিওপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানায় আটকে পড়া সব বেসামরিক নারী, শিশু ও বৃদ্ধকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় গতকাল শনিবার (৭ মে) তাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। 

দেশটির উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক জানিয়েছেন, মারিওপোলে মানবিক উদ্ধার অভিযান শেষ হয়েছে। রাশিয়ার পক্ষ থেকেও একই কথা জানানো হয়েছে।

আজভস্টাল স্টিল কারখানাটি মারিওপোলে ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে থাকা সবশেষ স্থান। কয়েক সপ্তাহ ধরে কারখানাটি অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। সেখানে অবস্থানরত আধা সামরিক আজভ ব্যাটালিয়নের সদস্যদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে আসছে তারা। তবে ইউক্রেনের যোদ্ধারা রুশ সেনাদের কাছে কখনোই আত্মসমর্পণ করবেন না বলে অঙ্গীকার করেছেন। আজভ যোদ্ধাদের সাথে কারখানাটিতে ইউক্রেনের বেশ কিছুসংখ্যক বেসামরিক নাগরিকও অবস্থান করছিলেন। 

শেষ পর্যায়ে জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রসের সহযোগিতায় ওই ইস্পাত কারখানা থেকে বেসামরিক নাগরিকদের বের করে নেয়ার সুযোগ দেয় রাশিয়া। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় জানিয়েছেন, মারিওপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে তিনশ’র বেশি বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। দ্বিতীয় ধাপে সেখান থেকে আহত লোকজন ও সেনাদের উদ্ধার করার পরিকল্পনার কথা বলা হচ্ছে। তবে তা অনেক কঠিন হবে বলে মনে করছেন প্রেসিডেন্ট।

এর আগে, আলাদা এক ভিডিও বার্তায় তিনি জানান, মারিওপলের ইস্পাত কারখানায় আটকে পড়া সেনাদের উদ্ধারে কূটনৈতিক তৎপরতা অব্যাহত আছে। তবে তাদের হত্যা করা হলে রাশিয়ার সাথে কূটনৈতিক আলোচনা স্থগিত করার হুঁশিয়ারিও দেন জেলেনস্কি।

গতকাল বেসামরিক নাগরিকদের কোথায় সরিয়ে নেওয়া হয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ভেরেশচুক বলেন, মারিওপোলে মানবিক পদক্ষেপের অংশটি এখন সম্পন্ন হলো। এর আগে যেসব বেসামরিক নাগরিকদের উদ্ধার করা হয়েছিল, তাদের ইউক্রেন নিয়ন্ত্রিত এলাকায় পৌঁছাতে কয়েকদিন সময় লেগেছিল।

স্টিল কারখানার ভেতরে থাকা ইউক্রেনীয় সেনারা সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়, বেসামরিক নাগরিকদের নিরাপদে বের করতে লড়াই বন্ধ রাখার জন্য সাদা পতাকার ব্যবস্থা করছে দুই পক্ষ।

এর আগেও শতাধিক বেসামরিক নাগরিককে নিরাপদে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিল জাতিসংঘ ও রেডক্রস। তবে স্থল মাইন ও গোলা নিক্ষেপের কারণে সে প্রচেষ্টা বন্ধ হয়ে যায়। -পার্সটুডে ও এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //